জিডিপি প্রবৃদ্ধিতে বিশ্বের শীর্ষ অবস্থানে বাংলাদেশ

২০০৯ থেকে শুরু করে এ পর্যন্ত অর্থাৎ গত ১০ বছরে জিডিপিতে কারেন্ট প্রাইস মেথডে (চলতি বাজার মূল্য) বাংলাদেশের প্রবৃদ্ধির হার বিশ্বের সব দেশের উপরে।

বাংলাদেশের এ অগ্রগতি ধরে রাখার জন্য প্রধানমন্ত্রী সবাইকে বিশেষভাবে নির্দেশনা দিয়েছেন। অর্থনৈতিক খাতে আরও শক্তিশালী অর্জনের মাধ্যমে অচিরেই বাংলাদেশ তার অভিষ্ট লক্ষ্য অর্জন করে বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণ করবে বলে আশা ব্যক্ত করেন। অর্থ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৯ আগস্ট ‘দ্য স্পেক্টেটর ইনডেক্স’ কর্তৃক প্রকাশিত বিশ্বের ২৬টি শীর্ষ জিডিপি প্রবৃদ্ধি অর্জনকারী দেশের তথ্যের ভিত্তিতে অর্থমন্ত্রী এ বিষয়টি তুলে ধরেছেন।

যেখানে বাংলাদেশের প্রবৃদ্ধি শতকরা ১৮৮ ভাগ দেখানো হয়েছে। পাশাপাশি অন্যান্য দেশের মধ্যে চীনের প্রবৃদ্ধি ১৭৭, ভারতের ১১৭ শতাংশ, ইন্দোনেশিয়া ৯০ শতাংশ, মালয়েশিয়া ৭৮ শতাংশ, অস্ট্রেলিয়া ৪১ এবং ব্রাজিল ১৭ ভাগ প্রবৃদ্ধি অর্জন করেছে। দেশের প্রবৃদ্ধির হারের এ অর্জনের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে চলমান অগ্রগতির ধারা অব্যাহত থাকলে খুব শিগগিরই বাংলাদেশ বিশ্ব অর্থনীতিতে আরও জোরালো দৃষ্টান্ত স্থাপন করবে।