প্রধানমন্ত্রী হিসেবে হ্যাট্রিক করতে যাচ্ছেন শেখ হাসিনা, জাপা হচ্ছে বিরোধী দল

প্রধানমন্ত্রী হিসেবে হ্যাট্রিক করতে যাচ্ছেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার (৩০ ডিসেম্বর) অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা অর্জন করেছে।

নির্বাচন কমিশন সূত্রে বেসরকারি ফলাফলের হিসেবে জানা গেছে, সর্বোচ্চ ২৫৯টি আসনে জয়লাভ করেছে আওয়ামী লীগ।
দলীয় সূত্রে জানা যায়, দলটির প্রধান শেখ হাসিনাই হতে যাচ্ছেন টানা তিনবারের প্রধানমন্ত্রী। একই সঙ্গে তিনি দেশের ইতিহাসে সর্বোচ্চ ৪ বার প্রধানমন্ত্রীর দায়িত্ব পেতে যাচ্ছেন।
ইসি সূত্রে জানা যায়, আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট পেয়েছে ২৯৮টি আসনের মধ্যে ২৮৮টি আসন।
জোটের সঙ্গী জাতীয় পার্টি (জাপা) দ্বিতীয় সর্বোচ্চ ২০টি আসন পেয়ে সংসদে বিরোধী দল হিসেবে বসতে যাচ্ছে। এইচএম এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টি আওয়ামী লীগের সঙ্গে জোটবদ্ধ হয়ে নির্বাচন করে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২০ আসন পেয়েছে। রাজনৈতিক দলের প্রাপ্ত আসনের সংখ্যার বিচারে এটি দ্বিতীয় সর্বোচ্চ আসন।

বিএনপি পেয়েছে তৃতীয় সর্বোচ্চ ৫টি আসন।
বাকি আসনগুলোর মধ্যে গণফেরাম ২টি, বিকল্প ধারা ২টি, জাসদ ২টি, ওয়াকার্স ৩টি, তরিকত ফেডারেশন ১টি, জাতীয় পার্টি-জেপি (মঞ্জু) ১টি ও স্বতন্ত্র প্রার্থীরা পেয়েছেন ৩টি আসন।
প্রসঙ্গত, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের ৩টি কেন্দ্রে ভোট বন্ধ হওয়ায় এখানে পুনঃনির্বাচনের প্রয়োজন পড়বে। এই আসনে বিএনপির প্রার্থী এগিয়ে রয়েছে। অপরদিকে গাইবান্ধা-৩ আসনে প্রার্থীর মৃত্যুর কারণে নির্বাচন অনুষ্ঠিত হয়নি। সেখানে পুনঃতফসিল ঘোষণা করা হয়েছে।

সূত্র: বাংলা ট্রিবিউন

Leave a Reply