আওয়ামী লীগ পাবে ২৪৮ ঐক্যফ্রন্ট ৪৯ অন্যান্য ৩ টি আসন : ফরেষ্ট ই কুকসন

২০১১ সালে উপজেলা জনসংখ্যা শুমারীর ভিত্তিতে ৬ হাজার ২শ ৪৯ জন লোকের উপর বৈজ্ঞানিক উপায়ে জরিপ চালানো হয়। বুধবার রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য প্রকাশ করেন।
বেসরকারি সংস্থা গবেষণা ও উন্নয়ন কেন্দ্রের প্রধান ফরেষ্ট ই কুকসন বলেছেন, ২০১৮ সালের নির্বাচনে মহাজোট পাবে ২৪৮ টি আসন, ঐক্যফ্রন্ট ৪৯ টি আসন, অন্যান্য প্রার্থী ৩ টি আসন পাবে। ২০১১ সালে উপজেলা জনসংখ্যা শুমারীর ভিত্তিতে ৬ হাজার ২শ ৪৯ জন লোকের উপর বৈজ্ঞানিক উপায়ে জরিপ চালানো হয়। বুধবার রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য প্রকাশ করেন।
তিনি বলেন, প্রতিটি উপজেলার জনসংখ্যার ভিত্তিতে জরিপে অংশগ্রহণকারীর সংখ্যা নির্ধারন করা হয়েছে। যুক্তরাষ্ট্রে প্রত্যেকটা অঞ্চলেই ১ হাজার জন মানুষকে নিয়ে জরিপ করা হয়। পদ্ধতি যদি ঠিক থাকে তাহলে এটাই যথেষ্ট।
তিনি আরও বলেন, নির্বাচনের আগে প্রত্যেকটা দিন, প্রত্যেকটা ক্ষন নির্বাচনের ফল পাল্টাতে পারে। তবে আমরা মনে করি, ভোটের অংশগ্রহণ না হলে ভোটাররা হয়ত ভোট কেন্দ্রে যাবেন না। আশা করছি এই জরিপের মাধ্যমে সংখ্যাগরিষ্ঠের মতামত প্রকাশ পাবে।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৬০ ভাগ ভোটে এগিয়ে আছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট, নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপিসহ ঐক্যফ্রন্টের প্রার্থীরা পেতে পারেন, ২২ ভাগ ভোট। বেসরকারি সংস্থা গবেষণা ও উন্নয়ন কেন্দ্রের এক জরিপে এটাই উঠে এসেছে। 
২০০৮ সালের নির্বাচনে ৫৭ শতাংশ ভোট পাওয়া মহাজোটের সমর্থন বেড়ে ৬০ শতাংশে দাঁড়িয়েছে। অপরদিকে বিএনপি তথা ঐক্যফ্রন্টের সমর্থন ৩৭ শতাংশ হলেও এবার সেটা কমে ২২ শতাংশে এসে দাঁড়িয়েছে। জরিপে অংশ নেয়া ৯৮ ভাগ ভোটারই, এবারে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে চান। সূত্র : সময় টিভি

Leave a Reply