রোহিংগাদের উপর হামলায় জড়িত মিয়ানমার সেনাবাহিনীসহ সরকারি অনেক গ্রুপ,পেইজ,আইডি মুছে দিয়েছে ফেসবুক

মিয়ানমারের ৪২৫ পেজ, ১৭টি গ্রুপ, ১৩৫টি ফেসবুক একাউন্ট এবং ১৫ টি ইন্সটাগ্রাম একাউন্ট মুছে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।
ফেসবুকে শতাধিক একাউন্ট ব্যবহার করে মিয়ানমারের সেনাবাহিনী রোহিঙ্গাদের ওপর হামলায় ব্যবহার করতো। সেনাবাহিনীর সঙ্গে যোগসূত্র থাকায় এমন শতাধিক একাউন্ট ও কয়েক শত পেজ বাতিল করেছে ফেসবুক কর্তৃপক্ষ। 

গত বছর ওই সব একাউন্ট এবং এর বাইরে আরো কিছু একাউন্ট ব্যবহার করে রাখাইনে রোহিঙ্গা শরণার্থীদের ওপর নৃশংসতা চালায় মিয়ানমারের সেনাবাহিনী। এতে বাধ্য হয়ে কমপক্ষে ৭ লাখ ২০ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নিতে বাধ্য হন। ফেসবুকে মিয়ানমারের এমন কর্মকান্ডকে পরিকল্পিত দুর্ব্যবহার হিসেবে আখ্যায়িত করা হয়েছে। 
এ নিয়ে তৃতীয়বার মিয়ানমার কেন্দ্রীক ফেসবুক ব্যবহারের বিরুদ্ধে ব্যবস্থা নিল ফেসবুক। বুধবার ফেসবুক কর্তৃপক্ষ এ ঘোষণা দিয়েছে।

তারা বলেছে, যেসব একাউন্ট ও পেজ ব্যবহার করা হচ্ছিল মিয়ানমারে তার সঙ্গে গোপন যোগসাজশ ছিল সেনাবাহিনীর। এমন পেজ ও একাউন্ট মুছে দেয়া হয়েছে। উল্লেখ্য, ফেসবুক ঘৃণাপ্রসূত বক্তব্য ও মিথ্যা তথ্য ছড়িয়ে দেয়া নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ার জন্য এমন ব্যবস্থা নেয়া হয়েছে। 
১৮ ডিসেম্বর ২০১৮ তারিখে ফেসবুক কনফার্ম করেছে, তারা এমন সম্পর্কযুক্ত ৪২৫ পেজ, ১৭টি গ্রুপ, ১৩৫টি একাউন্ট এবং ১৫ টি ইন্সটাগ্রাম একাউন্ট মুছে দিয়েছে। এসব পেজ বা গ্রুপ নিজেদেরকে নিরপেক্ষ সংবাদ, বিনোদন, বিউটি ও লাইফস্টাইল পেজ হিসেবে আখ্যায়িত করে যাচ্ছিল। কিন্তু মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে তাদের যোগসূত্র আছে। 
এ বছর মিয়ানমারের যেসব মানুষকে ফেসবুক ব্যবহারে ব্লাকলিস্টে রাখা হয়েছে তার মধ্যে রয়েছে উগ্র কট্টরপন্থি জাতীয়তাবাদী বৌদ্ধ ভিক্ষু। এমনকি দেশটির সেনাবাহিনীর শীর্ষ জেনারেলরা। তাদেরকে গণহত্যার দায়ে অভিযুক্ত করেছেন জাতিসংঘের তদন্তকারীরা।
তথ্যসূত্র: সাইবার ৭১

Leave a Reply